Home > প্রোগ্রামিং > সি প্রোগ্রামিং > বেসিক সি প্রোগ্রামিং ২ – কিওয়ার্ড এবং আইডেন্টিফায়ার

বেসিক সি প্রোগ্রামিং ২ – কিওয়ার্ড এবং আইডেন্টিফায়ার

সি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ টিউটোরিয়ালে আপনাদেরকে আবারো স্বাগতম। আজকে আমরা কিওয়ার্ড এবং আইডেন্টিফায়ার সম্পর্কে শিখব।



সি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের কিওয়ার্ডগুলো জেনে রাখা উচিত। কারন এইগুলোর একটা নির্দিষ্ট অর্থ আছে এবং একটা নির্দিষ্ট কাজে ব্যবহার করার জন্য তৈরি করা হয়েছে। তাই আমরা এই কিওয়ার্ডগুলো অন্য কোন কিছুতে (যেমন – ভ্যারিয়েবলের নাম, ফাংশনের নাম, …) ব্যবহার করতে পারব না। এই পোষ্টের মূল উদ্দেশ্য হল আপনাদেরকে কিওয়ার্ড এবং আইডেন্টিফায়ারের সাথে পরিচিত করা।
সি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে মূলত ৩২ টা কিওয়ার্ড আছে। নিচের ছবিতে সি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের কিওয়ার্ডগুলো দেওয়া হলঃ

keyword


কিছু কিওয়ার্ডের কাজঃ
int
if
else
while
এখানে int একটা কিওয়ার্ড, এটি হল একটা ডাটাটাইপ যেটা ইন্টিজার ভ্যারিয়েবল ডিক্লায়ার করতে ব্যবহার করা হয়। if, else, while এগুলো ও কিওয়ার্ড, এগুলো মূলত কন্ডিশন সম্পর্কিত কোড লেখার জন্য ব্যবহার করা হয়। একইভাবে বাকী কিওয়ার্ডগুলো একটা নির্দিষ্ট কাজ করার জন্য ব্যবহার করা হয়।

আবার ভ্যারিয়েবলের নাম, ফাংশনের নাম এবং অ্যারের নাম হিসেবে আমরা যা ব্যবহার করি তা হল আইডেন্টিফায়ার। যেমনঃ
int abc;
double tumi;
int arr[100];
int bee[300];
void Foo();
int func(int a);

উপরে আমরা কিছু ভ্যারিয়েবল, অ্যারে এবং ফাংশন ডিক্লায়ার করেছি।
এখানে abc হল একটা ইন্টিজার টাইপের ভ্যারিয়েবল, এক্ষেত্রে abc একটা আইডেন্টিফায়ার। আবার tumi নামে একটা ডাবল ডাটা টাইপের ভ্যারিয়েবল ডিক্লায়ার করেছি, সেক্ষেত্রে tumi একটা আইডেন্টিফায়ার।
একইভাবে arr, bee নামে দুইটা অ্যারে ডিক্লায়ার করেছি, এবং Foo, func নামে দুইটা ফাংশন ডিক্লায়ার করেছি। এগুলো ও আইডেন্টিফায়ার।

আশাকরি আপনারা কিওয়ার্ড এবং আইডেন্টিফায়ার কি এবং কি কাজে ব্যবহার করা হয় তা বুঝাতে পেরেছেন। পরবর্তী পোষ্টে আমরা ডাটাটাইপ এবং ভ্যারিয়েবল কি, ভ্যারিয়েবল কিভাবে ডিক্লায়ার করা হয় তা শিখব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *