Home > শিক্ষা > এস.এস.সি > সরকারি হাইস্কুলে ভর্তির সংশোধিত নীতিমালা
gov school admission image

সরকারি হাইস্কুলে ভর্তির সংশোধিত নীতিমালা

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২০২১ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির সংশোধিত নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। এতে প্রথম শ্রেণিতে ন্যূনতম ৬ বছর বয়সী শিক্ষার্থীদের শুধু লটারিতে ভর্তির কথা বলা হয়েছে। এছাড়া ২য় থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ভর্তি হবে পরীক্ষায়। আর ভর্তির ফরম নির্ধারণ করা হয়েছে ১৭০ টাকা।

বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন স্বাক্ষরিত নীতিমালাটি ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

প্রকাশিত নির্দেশনায় বলা হয়েছে, ঢাকা মহানগরীর স্কুলের ক্ষেত্রে আশপাশ এলাকা কোটা হিসেবে বিবেচিত হবে। আশপাশের এলাকার শিক্ষার্থীদের জন্য ৪০ শতাংশ কোটা থাকবে। অবশিষ্ট ৬০ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে। এরমধ্যে প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের জন্য ১০ শতাংশ, ৫ শতাংশ মুক্তিযোদ্ধা, ২ শতাংশ প্রতিবন্ধী, শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষক-কর্মচারীর সন্তানের জন্য ২ শতাংশ কোটা থাকছে।

নীতিমালায় শিক্ষার্থীর বয়স, ভর্তি পরীক্ষার তারিখ ও সময় নির্ধারণ, ভর্তি পরীক্ষার পদ্ধতি, বিদ্যালয়গুলো ক্লাস্টার বিভক্তিকরণ, ভর্তির আবেদন ফরম, উত্তরপত্র মূল্যায়ন, ফলাফল তৈরিসহ বিভিন্ন দিকনির্দেশনা রয়েছে। লেখাপড়াবিডির পাঠক পাঠিকাদের সুবির্ধার্থে নীতিমালাটির ছবি এবং ডাউনলোড করার সুবিধার্থে পিডিএফ ফাইল দেয়া হলো।

ভর্তির ফরম বিদ্যালয়ের অফিসে এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, ডিসি অফিস, বিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। দ্বিতীয়-তৃতীয় শ্রেণি পর্যন্ত ভর্তি পরীক্ষা হবে ৫০ নম্বরের মধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *