Android Zone

খুব সহজেই আপনার এনড্রয়েড মোবাইলকে যেভাবে আপডেট করবেন

1

আসসালাম আলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন। স্মার্টফোন দীর্ঘদিন ব্যবহারে স্লো হয়ে যায়। এছাড়া আরো নানা সমস্যা হয়। এসব সমস্যা এড়িয়ে চলতে অ্যান্ড্রয়েড ভার্সন আপডেট করা উচিত। চলুন জেনে নেওয়া যাক কিভাবে অ্যান্ড্রয়েড ভার্সন আপডেট করা যায়।

টাইটেল দেখেই বুঝতে পেরেছেন আজকে কি নিয়ে আলোচনা করবো । আজ দেখাবো কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে পুরাতন ভার্সনকে নতুন ভার্সনে update করবেন, তাহলে চলুন শুরু করা যাক।

এটি সম্পূর্ণ নির্ভর করবে আপনি কোন ব্রান্ডের মোবাইল ব্যবহার করছেন। দুইবছর আগের ফোনগুলোতে আপডেট প্রায় আসে না বললেই চলে। এছাড়া আপডেট না আসার জন্য ফোনের উৎপাদনকারীরা জবাবদিহির জন্য বাধ্যও নয়। একেক মোবাইলের জন্য নিয়মটা খুব একটা আলাদা নয়, প্রায় একই রকম । আপনাদের যাতে কোনো ধরণের সমস্যা না হয় সেজন্য নিচে স্ক্রিনশট দিলাম । সবাই স্ক্রিনশট অনুসরণ করুন ।

Android ভার্শন চেক করুন

আপনি যদি না জানেন আপনার Android কোন ভার্শন ব্যবহার করছে তাহলে আপনি তা জেনে নিতে পারেন Settings>About Device হতে।সেখানেও যদি ভার্শন দেখা না যায় তাহলে তার জন্য আপনাকে Software Information  মেনুতে ক্লিক করতে হবে। সেখানে অবশ্যই আপনি Android ভার্শন টি জেনে যাবেন।

Android Version

বর্তমানে Android এর সর্বশেষ ভার্শন হলো  Android Nougat যা এই বছরে আরো বেশ কয়েকটি ফোনে আপডেটট এসে যাবে। Android O রয়েছে বেটা ভার্শনে। বছরের শেষের দিকে সেটিও রিলিজ পেয়ে যাবে। এছাড়া রয়েছে Android Marshmallow,  Lolipop, KitKat এবং Jelly Bean.

ডাটা ব্যাকাপ নিন

আমরা সাবধানতার জন্য অবশ্যই একটি একটি ব্যাকাপ নিয়ে রাখবো। আবশ্য ব্যাকাপ রাখতে হবে এমন কোন বাধা নিষেধ নেই। আপডেট দেওয়ার সময় আপনার ডাটা কোন ভাবেই ক্ষতিগ্রস্ত হবে না কিন্তু সাবধানতার মাইর নাই।

Settings>Backup এ গেলে পেইজটি পেয়ে যাবেন

Android আপডেট (শেষ ধাপ)

১. প্রথমেই আপনার মোবাইল ফোন মেমোরিতে সংরক্ষিত ডাটা (ছবি, গান, ভিডিও, অন্যান্য প্রয়োজনীয় তথ্য) ব্যাকআপ করে রাখুন। কারণ, আপডেট হওয়ার সময় আপনার ফোনের ডাটা ডিলিট হয়ে যাওয়ার সম্ভাবনা আছে।

২. তারপর Settings ওপেন করুন।

৩. নিচে স্ক্রল করে About Phone এ ক্লিক করুন।

৪. Software Updates এ ক্লিক করুন।

৫. Update/ Check for Updates এ ক্লিক করুন। এটি আপনার মোবাইল এর জন্য কোন আপডেট আছে কিনা তা চেক করবে। আপডেট আছে কিনা তা নির্ভর করবে আপনার মোবাইল ফোনের উপর। নতুন আপডেট সব মোবাইল এর জন্য থাকে না। যদি কোন আপডেট থাকে তাহলে তা ডাউনলোড হওয়া শুরু হবে। বড় সাইজের আপডেট এর জন্য আপনার ফোন টিকে Wi-Fi এ কানেক্ট করে রাখুন যাতে আপনার মেগাবাইট শেষ হয়ে যাওয়ার ভয় না থাকে।
৬. আপডেট যখন ডাউনলোড হওয়া শেষ হবে, তখন সেই আপডেট টি ইন্সটল হওয়ার জন্য মোবাইল ফোন টি রিস্টার্ট হবে এবং সম্পূর্ণ আপডেট প্রক্রিয়াটি শেষ হতে বেশ কিছুক্ষন সময় লাগতে পারে। আপডেট চলাকালিন সময়ে মোবাইল ফোনটি চার্জার এ কানেক্ট করে রাখবেন যাতে মোবাইল এর চার্জ শেষ হয়ে না যায়।

আজকের মতো এ পর্যন্তই । সবাই ভালো থাকবেন, সুস্থ্য থাকবেন এবং সব সময় নিত্য নতুন টিপস এবং ট্রিক্সস পেতে আজকের প্রযুক্তি’র সাথেই থাকুন।

আল্লাহ হাফেজ

আরো পড়ুনঃ

উইন্ডোজ 10 অটো আপডেট বন্ধ করার স্থায়ী কিছু সমাধান

সকল পলিটেকনিকের বোর্ড পরীক্ষার ফলাফল জানুন খুব সহজেই

যেভাবে আপনার ফেসবুক পেজ/প্রোফাইল ব্লু বেচ ভেরিফাই করবেন

Sojol Rana
I am a simple person

পুরাতন ল্যাপটপ কেনার আগে সাবধান, আপনিও ঠকতে পারেন

Previous article

PC-তে পাবজি লাইট ডাউনলোড এবং ইন্সটল করার সম্পূর্ণ প্রক্রিয়া

Next article

You may also like

Android Zone

Xiaomi ফোনে যেভাবে যেকোনো এপস নচসহ ব্যবহার করবেন [MX Player]

আস্সালামুয়ালাইকুম বন্ধুরা ।Ajkerprojukti.com’এ সবাইকে স্বাগতম । আশাকরি সবাই ভালো আছেন । এই পোস্টে আপনাদের দেখাবো কিভাবে Xiaomi ফোনে যেভাবে যেকোনো এপস নচসহ ব্যবহার ...
Android Zone

শাওমি ফোনে চায়না রম থেকে গ্লোবাল রমে যেভাবে যাবেন

আস্সালামুয়ালাইকুম বন্ধুরা । Ajker Projukti’তে সবাইকে স্বাগতম । আজ আপনাদের দেখাবো শাওমি ফোনে চায়না রম থেকে গ্লোবাল রমে যেভাবে যাবেন । তো চলুন ...
Android Zone

মোবাইল ফোন কেনার আগে 10 টি গুরত্বপূর্ণ টিপস

আস্সালামুয়ালাইকুম বন্ধুরা । আজকের প্রযুক্তি’তে সবাইকে স্বাগতম । আশাকরি সবাই ভালো আছেন । আজ আপনাদের সাথে আলোচনা করবো মোবাইল ফোন কেনার আগে ১০ টি ...