Games

PC-তে পাবজি লাইট ডাউনলোড এবং ইন্সটল করার সম্পূর্ণ প্রক্রিয়া

2

আস্সালামুয়ালাইকুম বন্ধুরা । আজকের প্রযুক্তি’তে সবাইকে স্বাগতম । আশাকরি সবাই ভালো আছেন । আজ দেখাবো কিভাবে আপনার PC-তে পাবজি লাইট ডাউনলোড এবং ইন্সটল করবেস তার সম্পূর্ণ প্রক্রিয়া । তো চলুন শুরু করা যাক ।

যদি আপনিও আমার এবং অন্যান্য অধিকাংশ স্মার্টফোন ইউজারদের মতো পাবজি জ্বরে আক্রান্ত হয়ে থাকেন, তাহলে এই যুগান্তকারী ব্যাটেল রয়াল গেমটি সম্পর্কে আপনাকে নতুন করে আর কিছুই বলার দরকার হবেনা। আপনি অলরেডি প্রায় সবকিছুই জানেন এই গেমটি সম্পর্কে। যাইহোক, যেমনটা সবাই জানেন, কয়েকদিন আগে পাবজি কর্পোরেশন এই জনপ্রিয় ব্যাটেল রয়াল গেমটির একটি লাইট ভার্শন রিলিজ করেছে উইন্ডোজের জন্য। তবে লাইট ভার্শনটি এখনো পর্যন্ত শুধুমাত্র থাইল্যান্ডেই বেটা টেস্টিং এর জন্য এভেইলেবল। এখনও পর্যন্ত এই গেমটির বেটা টেস্টিং গ্লোবালি এভেইলেবল করা হয়নি।

তবে আপনি চাইলে এখনই এই গেমটি ডাউনলোড করে আপনার পিসিতে ইন্সটল করতে পারেন এবং ট্রাই করে দেখতে পারেন। কিভাবে ডাউনলোড ও ইন্সটল করবেন এবং খেলবেন সেটাই দেখাতে চলেছি আজকের আর্টিকেলে। এই টিউটোরিয়ালটি আপনাকে ফলো করতে হবে যদি আপনি এই মুহূর্তেই পাবজি লাইট খেলতে চান। গেমটির গ্লোবাল রিলিজ হয়ে গেলে আর এসব টিউটোরিয়াল ফলো করতে হবেনা আপনাকে।


পাবজি লাইট কি?

অনেকেই হয়তো পাবজি লাইট গেমটির সম্পর্কে নাও জানতে পারেন। এইজন্য আগে এটা নিয়েই হালকা আলোচনা করছি। পাবজি-র অরিজিনাল পিসি ভার্শনটি একটি পেইড গেম এবং এটি অত্যন্ত রিসোর্স হাংরি একটি গেম। পাবজি গেমটি পিসিতে রান করার জন্য এবং ভালোভাবে রান করার জন্য আপনার অত্যন্ত পাওয়ারফুল একটি পিসি এবং বিশেষ করে একটি পাওয়ারফুল জিপিইউ এর দরকার হবে। ইভেন আমার Corei5+GTX1050Ti এর পিসিতেও অরিজিনাল পাবজি পিসি ভার্শন হার্ডলি ৬০ এফপিএসে রান করে। আর এটাই একমাত্র কারন যার জন্য আমি পাবজি মোবাইল ভার্শন পিসিতে টেনসেন্টের ইমুলেটরে খেলি (মিথ্যা কথা, আমি আসলে Noob)।

যাইহোক, এই সমস্যার সল্যুশন হিসবেই মুলত পাবজি কর্পোরেশন এই অরিজিনাল পাবজির একটি লাইট ভার্শন রিলিজ করছে যেটি সম্পূর্ণ ফ্রি এবং যেটি পিসিতে রান করার জন্য হাই এন্ড হার্ডওয়্যার বা হাই এন্ড গ্রাফিক্স কার্ডের দরকার হয় না, যদিও এর জন্য গেমের অনেকটা গ্রাফিক্স কোয়ালিটি স্যাক্রিফাইস করতে হবে আপনাকে। আপনি আপনার পটেটো পিসিতেও (মানে লো এন্ড পিসি আর কি!) এই গেমটি সহজেই রান করতে পারবেন। আর হাই এন্ড পিসি হলে তো কথাই নেই! অসাধারন পারফরমেন্স পাবেন এই গেমে।

এখানে একটা প্রশ্ন থেকেই যায়, পাবজি মোবাইলের অফিসিয়াল ইমুলেটরই যখন আছে পিসিতে, তাহলে এবার এই পাবজি লাইট কেন? এর কারন হচ্ছে, অফিসিয়াল ইমুলেটরে পাবজি মোবাইল গেমটি ইমুলেশনের মাধ্যমে রান করা হয়, যার ফলে গেমটির পারফরমেন্স কিছুটা খারাপ হয়ে যায়। আপনার পিসির হার্ডওয়্যার শক্তিশালী না হলে ইমুলেটরে গেমের পারফরমেন্সের ঘাটতি আপনি ভালোভাবেই ফিল করতে পারবেন।

আর এইজন্যই পাবজি লাইট গেমটিতে পিসি এবং গেমের মাঝের এই ইমুলেশনের ঝামেলাটি বাদ দিয়ে দেওয়া হয়েছে। এই গেমটি আপনার পিসি ন্যাটিভলি রান করছে, তাই ইমুলেটরের তুলনায় পারফরমেন্স পাওয়া যাবে অনেক বেটার। তাই বলে এটা ভাববেন না যে, পাবজি মোবাইল এবং পাবজি লাইট একই গেম। এই দুটি সম্পূর্ণ আলাদা গেম এবং এদের সার্ভারও সম্পূর্ণ আলাদা। তাই পাবজি লাইট প্লেয়ারদের সাথে পাবজি মোবাইল/ইমুলেটর প্লেয়ারদের ম্যাচিং হওয়া কখনোই সম্ভব নয়।

কিভাবে ডাউনলোড করবেন এবং ইন্সটল করবেন সেটা বলার আগে জেনে নেওয়া দরকার যে গেমটি আপনার পিসিতে চলবে কিনা। তাই সবার আগে গেমটির মিনিমাম এবং রিকমেন্ডেড সিস্টেম রিকয়ারমেন্টসগুলো জেনে নেওয়া ভালো।

মিনিমাম রিকমেন্ডেড
উইন্ডোজ ৭/৮/১০ ৬৪ বিট উইন্ডোজ ৭/৮/১০ ৬৪ বিট
কোরআই ৩ (২.৪ গিগাহার্জ) কোরআই ৫ (২.৮ গিগাহার্জ)
৪ জিবি র‍্যাম ৮ জিবি র‍্যাম
৪ জিবি ফ্রি স্পেস ৪ জিবি ফ্রি স্পেস
ইন্টেল এইচডি গ্রাফিক্স ৪০০০ জিটিএক্স ৬৬০/র‍্যাডিয়ন ৭৮৭০

যেভাবে ডাউনলোড করবেন

ডাউনলোড করার ফার্স্ট স্টেপটি খুবই সহজ। আপনাকে চলে যেতে হবে Garena নামের একটি DLC গেম স্টোরে। এটি Steam এর মতোই আরেকটি ছোট গেম ডিস্ট্রিবিউটর সার্ভিস। এখানে ক্লিক করে Garena এর ওয়েবসাইটে গিয়ে একটি ইউজার অ্যাকাউন্ট তৈরি করুন। পাবজি লাইট সরাসরি পাবজি-র ওয়েবসাইট থেকেও ডাউনলোড করা যায়, তবে আমার ক্ষেত্রে সেভাবে ডাউনলোড করার পরে কিছুতেই আমি গেমের ডাটা ফাইল গুলো ডাউনলোড এবং ইন্সটল করতে পারিনি। এইজন্যই মুলত আমি এটা ডাউনলোড করার জন্য Garena স্টোর সাজেস্ট করবো।

অ্যাকাউন্ট ক্রিয়েট করা হয়ে গেলে Downloads সেকশন থেকে Garena এর উইন্ডোজ ক্লায়েন্ট ডাউনলোড করে নিন এবং ইন্সটল করুন। ইন্সটল করা হয়ে গেলে ক্লায়েন্টটি ওপেন করে আপনার ক্রিয়েট করা অ্যাকাউন্টটির ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে ক্লায়েন্টে লগ-ইন করুন। লগিন করার পরে আপনি নিচের মতো একটি স্ক্রিন দেখতে পারবেন।

নিচে যেমন দেখানো হয়েছে তেমনভাবে সেটিংস আইকনটিতে ক্লিক করবেন। এরপর আপনার সামনে যে উইন্ডোটি ওপেন হবে সেখান থেকে আপনার রিজিয়নটি চেঞ্জ করে থাইল্যান্ড সেট করে দিতে হবে। থাইল্যান্ড সেট না করলে আপনি পাবজি লাইট ডাউনলোড করতে পারবেন না, কারন এটি এখন শুধুমাত্র থাইল্যান্ডেি এভেইলেবল। রিজিয়ন চেঞ্জ করার পরে কন্টেন্ট লোড না নিলে ক্লায়েন্টটি একবার রিস্টার্ট করার দরকার পড়তে পারে। ক্লায়েন্ট প্রোগ্রামটি রিস্টার্ট করার পরে আপনি গেম স্টোরের ভেতরে পাবজি লাইট দেখতে পাবেন।

গেমটির থাম্বনেইলের ওপরে ক্লিক করলেই ওপরের মতো স্ক্রিন দেখতে পাবেন। এরপর বাকিটা নিশ্চই আর বলে দিতে হবে না। জাস্ট Install বাটনে ক্লিক করে গেমটি আপনার হার্ডড্রাইভে ডাউনলোড করবেন। গেমটির সাইজ ২০৮৪ এমবি। ডাউনলোড হয়ে যাওয়ার পরেই আপনি Install এর জায়গায় নিচের মতো একটি Play অপশন পাবেন যেটা ক্লিক করলেই গেমটি রান হবে।

তবে এখনই রান করতে যাবেন না! এখানেই এই প্রোসেসের সবথেকে ইম্পরট্যান্ট পার্ট। গেমটি রান করার জন্য বা খেলার জন্য আপনার দরকার হবে থাইল্যান্ডের ভিপিএন সার্ভার। এর জন্য আপনাকে অবশ্যই এমন একটি ভিপিএন সার্ভারে কানেক্ট করতে হবে, যেখানে থাইল্যান্ডের সার্ভার এভেইলেবল আছে। ভিপিএন সার্ভারে কানেক্ট করার পরেই আপনি Play অপশনে ক্লিক করবেন এবং গেমটি রান করবেন। যদি ভিপিএনে কানেক্ট না করেন, তাহলে গেম ওপেন করার পরে দেখাবে যে গেমটি আপনার রিজিয়নে এভেইলেবল নয়।

হাতের কাছে এমন কোন ভিপিএন সার্ভিস যদি না থাকে, তাহলে SaferVPN প্রিমিয়াম এর ফ্রি ২৪ ঘন্টার ট্রায়ালটি নিয়ে নিতে পারেন এখান থেকে। আশা করি গেমটি ডাউনলোড করার জন্য ২৪ ঘন্টা যথেষ্ট সময়। ট্রায়ালটি নেওয়ার পরে SaferVPN এর উইন্ডোজ অ্যাপ ডাউনলোড এবং ইন্সটল করবেন। তারপর অ্যাপটি ওপেন করে থাইল্যান্ড সার্ভার সিলেক্ট করে কানেক্ট করবেন। এটা কিভাবে  করতে হবে সেটা আশা করি বলে দেওয়ার দরকার হবে না। তবুও নিচে একটি স্ক্রিনশট দিলাম।

আর শুধুমাত্র ভিপিএন কানেক্ট করলেই হবে না। আপনার পিসির টাইম জোনও ম্যাচ করতে হবে থাইল্যান্ডের সাথে। ভিপিএন কানেক্ট করার পরে আপনার পিসির সেটিংসে গিয়ে Time and Language অপশন থেকে আপনার পিসির টাইম জোন চেঞ্জ করে Bangkok Time Zone করে নিতে হবে। এই সবকিছু কমপ্লিট করার পরেই গেমটি রান করবেন।

গেমের লবিতে ঢোকা এবং ম্যাচ ফাইন্ড করে ম্যাচের লবিতে ঢোকা পর্যন্ত আপনাকে ভিপিএন কানেক্টেড রাখতে হবে। ম্যাচের লবিতে ঢোকার পরেও যদি ভিপিএন কানেক্টেড রাখেন, তাহলে হাই লেটেন্সির কারনে আপনার গেম প্রচুর ল্যাগ করবে। তাই ম্যাচ পেয়ে গেলে লবিতে ঢুকে অথবা প্লেন ছাড়ার পরেই ভিপিএন ডিসকানেক্ট করে দেবেন।

আর হ্যা, এই গেমটি এখনো বেটা টেস্টিং পর্যায়ে আর আপনি এই গেমটি খেলছেন মানে আপনি এর একজন বেটা টেস্টার। তাই গেমটিতে অকেশনাল বাগস, ল্যাগ, আনএক্সপেকটেড এরর, সার্ভার ডিসকানেক্ট ইত্যাদি ধরনের ছোট ছোট ঝামেলা লেগেই থাকে। তাই যদি গেমটি খেলতেই চান, তাহলে এই ধরনের ছোট ছোট বাগস মেনে নিতেই হবে।

তাহলে আর কি, ডাউনলোড করে শুরু করে দিন আপনার মুরগি শিকার! শেষ করার আগে নিচে গেমটির কিছু স্ক্রিনশট দিলাম যাতে করে আপনারা খেলার আগেই গেমের গ্রাফিক্স বা অভারঅল কোয়ালিটি সম্পর্কে একটু বেটার ধারনা পেতে পারেন।

আর এই গেমটির ফিচারসে কয়েকটি ছোট ছোট সমস্যা আছে, যেগুলো আর্টিকেলের নিচের রিভিউ উইজেটে বলেছি। চেক করে দেখতে পারেন।

এভাবেই মুলত ডাউনলোড করতে পারবেন এবং উপভোগ করতে পারবেন পাবজি লাইট। গ্লোবাল রিলিজের আগে পর্যন্ত খেলতে চাইলে এভাবে ভিপিএন ব্যাবহার করতেই হবে আপনাকে। আর যদি এত ঝামেলার মধ্যে না যেতে চান, তাহলে জাস্ট গ্লোবাল রিলিজের অপেক্ষা করুন। আর গেমটি সম্পর্কে বা ডাউনলোডের প্রোসেস সম্পর্কে কোনরকম প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্ট সেকশনে জানাবেন।

পাবজি লাইট

অরিজিনাল পাবজি-এর লাইট ভার্শন হিসেবে বেশ ভালো। যে পিসিতে অরিজিনাল পাবজি লো/মিডিয়াম গ্রাফিক্স সেটিংসে হার্ডলি ৫০-৬০ এফপিএসে রান করে, সেখানে একই পিসিতে পাবজি লাইট ফুল আলট্রা গ্রাফিক্সে ৮০-৯০ এফপিএসে রান করে। তবে বেটা টেস্টিং পর্যায়ে থাকায় এখনো অনেক অনেক ফিচারস নেই যেগুলো অরিজিনাল পাবজি পিসি ভার্শন এবং পাবজি মোবাইলে আছে। তবে গ্লোবাল রিলিজের সময় সবকিছুই ঠিক থাকবে এমনটাই আশা করা যায়।

ভালো দিক
  • পাবজি মোবাইল এবং ইমুলেটরের তুলনায় অনেক বেটার গ্রাফিক্স
  • গেমের সাইজ খুবই কম (২ জিবি)
  • ফ্রেম রেট ৬০ এফপিএসে লকড নয়
  • বেটা টেস্টিং পর্যায়ে থেকেও যথেষ্ট রেসপনসিভ কনট্রোলস
  • অনেকটাই পাবজি পিসি ভার্শনের ফিল পাওয়া যায়
  • কোন Bots নেই
খারাপ দিক
  • এখনো পর্যন্ত শুধুমাত্র থাইল্যান্ডে এভেইলেবল
  • খেলার জন্য ভিপিএন দরকার
  • এখনো পর্যন্ত শুধুমাত্র একটি ম্যাপ (Erangel) এভেইলেবল
  • পাবজি মোবাইল এবং ইমুলেটরের মতো অটো-পিকাপ সুবিধা নেই
  • রয়্যাল পাস বা এই ধরনের কোন সিজন পাস এখনো পর্যন্ত নেই
  • গেমে ৩এক্স এবং ৬এক্স স্কোপ এখনো পর্যন্ত এভেইলেবল নয়

আজকের মতো এই পর্যন্তই । আমার জন্য সবাই দোয়া করবেন । নিত্য-নতুন টিপস পেতে সবােই আজকের প্রযুক্তির সাথেই থাকুন । ধন্যবাদ

আরো পড়ুনঃ

এক ক্লিকে সকল অপ্রয়োজনীয় ফেসবুক গ্রুপ থেকে লিভ ( Leave ) নিন ।

উইন্ডোজ 10 অটো আপডেট বন্ধ করার স্থায়ী কিছু সমাধান

WordPress সাইটের জন্য সাইটম্যাপ তৈরি করুন এবং Google Search Console-এ সাবমিট করুন

Sojol Rana
I am a simple person

খুব সহজেই আপনার এনড্রয়েড মোবাইলকে যেভাবে আপডেট করবেন

Previous article

মোবাইল ফোন কেনার আগে 10 টি গুরত্বপূর্ণ টিপস

Next article

You may also like

Games

পাবজিতে প্লেন গ্লিচ সমস্যার সামাধান যেভাবে করবেন

আস্সালামুয়ালাইকুম বন্ধুরা । Ajkerprojukti.com’এ সবাইকে স্বাগতম । আশাকরি সবাই ভালো আছেন । আজ দেখাবো পাবজিতে যেভাবে প্লেন গ্লিচ সমস্যার সামাধান করবেন । তো চলুন ...
Games

পিসিতে পাবজি মোবাইল খেলার সেরা ইমুলেটর

আস্সালামুয়ালাইকুম । আজকের প্রযুক্তির আরো একটি নতুন টিউটোরিয়ালে সবাইকে স্বাগতম । এই পোস্টে দেখাবো পিসিতে,পাবজি মোবাইল খেলার সেরা ইমুলেটর। তো চলুন শুরু করা ...