Tips & Tricks

কিছু সহজ পদ্ধতির মাধ্যমে বাড়িয়ে নিন WiFi-এর স্পিড

2

আস্সালামুয়ালাইকুম বন্ধুরা । আজকের প্রযুক্তি’তে সবাইকে স্বাগতম । আশাকরি সবাই ভালো আছেন । আজ আপনাদের সাথে আলোচনা যেভাবে কিছু সহজ পদ্ধতি ব্যাবহার করে বাড়িয়ে নিতে পারবেন WiFi-এর স্পিড। তো চলুন শুরু করা যাক ।

বর্তমানের প্রেক্ষিতে ইন্টানেট ছাড়া যেনো দুনিয়াটাই অচল। সেখানে নিজের কাজতো অনেক পরের কথা। কিন্তু ধীর গতির ইন্টারনেট যে কারোরই মেজাজ বিগড়ে দেয়। যদি মিনিটের পর মিনিট ওয়েট করতে হয় কোনো কাজের জন্য তাহলে বিড়ম্বনার শেশষ নেই। তাই আজবে জানানোর চেষ্টা করবো কিভাবে ওয়াফাই এর স্পীড বাড়ানো যায়। দেখে নিন কিভাবে বাড়াবেন ওয়াইফাই স্পীড।

চোখের উচ্চতায় রাখুন:

মাটি থেকে ৫ ফুট উচ্চতায় রাউটারটি বসালে সিগনাল সবচেয়ে ভালো মেলে। মোটামোটি নিজের চোখের উচ্চতায় রাউটার রাখুন। সিগনালে ব্যাঘাত ঘটাতে পারে এমন কোনও ডিভাইসের সঙ্গে রাউটার রাখবেন না। যেমন, কর্ডলেস ফোনের বেস, অন্য কোনও রাউটার, প্রিন্টার, মাইক্রোওয়েভ ইত্যাদি।

রাউটার বাড়ির মাঝখানে রাখুন:

সাধারণত কানেকশন নেওয়ার সময় তারের পরিমাণ কম রাখার জন্য জানালার পাশে ঘরের এক কোনে রাউটার রেখে দেওয়াই দস্তুর। সবচেয়ে ভালো কভারেজ পেতে রাউটারকে বাড়ির মাঝের ঘরে রাখুন। মনে রাখবেন, ওয়াই-ফাই ওমনি-ডাইরেকশনালি ছড়ায়। অর্থাৎ, চোঙ থেকে আওয়াজ যে ভাবে বার হয় অনেকটা সে রকমই রাউটারকে কেন্দ্র করে সিগনাল ছড়াতে থাকে। তাই এক কোনও রাখলে অর্ধেক সিগনাল বাড়ির বাইরে চলে যাবে। ফলে স্পিড এমনিতেই কম পাবেন।

কম ডিভাইস কানেক্ট করুন:

বাড়িতে কোনও অনুষ্ঠান বা পার্টি রয়ছে। বন্ধুবান্ধব-আত্মীয়রা সকলেই আসছেন। ঠিক করলেন, বাড়ির ওয়াই-ফাই সকলের ব্যবহারের জন্য কানেক্ট করে দেবেন। সেই সঙ্গে নিজেও টুকটাক কাজ করে নেবেন। মনে রাখবেন এক সঙ্গে বেশি জিভাইস কানেক্ট করলে ওয়াই-ফাই স্পিড অত্যন্ত কমে যাবে। এখন বেশ কিছু রাউটারে ডিভাইস ব্লক করার অপশন রয়েছে। যদি দেখেন কোনও নির্দিষ্ট ডিভাইস বেশি ব্যান্ডউইডথ টেনে নিচ্ছে, তাকে ব্লক করুন। শুধুমাত্র ইন্টারনেট সার্ফ করার জন্য ওয়াই-ফাই ব্যবহার করতে বলুন। যদি কেউ কিছু ডাউনলোড করতে চান, তাঁকে অপেক্ষা করতে বলুন বা নিষেধ করুন।

রিপিটার কানেক্ট করুন:

ওয়াই-ফাই স্পিড বেশ কিছুটা বাড়িয়ে দেবে রিপিটার। বাজারে এবং অনলাইন শপিং সাইটে বহু রিপিটার পেয়ে যাবেন। দাম মোটামোটি ১০০০ টাকা থেকে শুরু। কনফিগার করাও খুব সহজ। বাড়িতে যদি পুরনো কোনও ভালো রাউটার থাকে সেটাও রিপিটার হিসাবে ব্যবহার করা যেতে পারে। তবে এর জন্য সেটিং পেজে গিয়ে কনফিগার করতে হবে।

রাউটার ব্যবহার করুন:

রাউটার কেনার আগে দেখে নিন তাতে USB পোর্ট আছে কিনা। চেষ্টা করুন USB পোর্টযুক্ত রাউটার কিনতে। কারণ USB পোর্ট থাকলে তাতে এক্সটার্নাল হার্ড ড্রাইভ কানেক্ট করতে পারেন। এটা নেটওয়র্ক স্টোরেজের মতো কাজ করতে সমস্ত কানেক্টেড ডিভাইজের জন্য। অথবা প্রিন্টারও কানেক্ট করতে পারেন। এতে কোনও একটি ডিভাইসের সঙ্গে কানেক্ট করার প্রয়োজন পড়বে না। নেটওয়র্কে থাকা যে কোনও ডিভাইস থেকে প্রিন্ট দেওয়া যাবে। সাধারণত দেখা যায়, এ ধরনের রাউটার বেশ শক্তিশালী হয়। তাতে সিগনালও বেশ ভালো পাওয়া যায়।

আজকের মতো এই পর্যন্তই । আমার জন্য সবাই দোয়া করবেন । নিত্য-নতুন টিপস পেতে সবােই আজকের প্রযুক্তির সাথেই থাকুন । ধন্যবাদ

আরো পড়ুনঃ

WordPress সাইটের জন্য সাইটম্যাপ তৈরি করুন এবং Google Search Console-এ সাবমিট করুন

DDR2, DDR3, DDR4 র‌্যাম কি | কম্পিউটারের র‌্যাম সম্পর্কে বিস্তারিত

সকল পলিটেকনিকের বোর্ড পরীক্ষার ফলাফল জানুন খুব সহজেই

Sojol Rana
I am a simple person

DDR2, DDR3, DDR4 র‌্যাম কি | কম্পিউটারের র‌্যাম সম্পর্কে বিস্তারিত

Previous article

অনলাইনে কোনো ঝামেলা ছাড়াই যেভাবে পাসপোর্ট-এর জন্য আবেদন করবেন

Next article

You may also like

Tips & Tricks

এই গরমে মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য গুরুত্বপূর্ণ কিছু টিপস

আস্সালামুয়ালাইকুম বন্ধুরা ।Ajker Projukti’তে সবাইকে স্বাগতম । আজ আপনাদের সাথে আলোচনা করবো এই গরমে মোবাইল ফোন ব্যবহারের গুরুত্বপূর্ণ কিছু টিপস নিয়ে । তো ...
Tips & Tricks

DSLR ক্যামেরা কেনার সময় যে ১০টি বিষয় গুরুত্বপূর্ণ

আস্সালামুয়ালাইকুম । আশাকরি সবাই ভালো আছেন । আজ আপনাদের সাথে আলোচনা করবো DSLR ক্যামেরা কেনার সময় ১০টি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে। তো চলুন শুরু ...
Tips & Tricks

অনলাইনে কোনো ঝামেলা ছাড়াই যেভাবে পাসপোর্ট-এর জন্য আবেদন করবেন

আস্সালামুয়ালাইকুম বন্ধুরা । আজকের প্রযুক্তি’তে সবাইকে স্বাগতম । আশাকরি সবাই ভালো আছেন । আজ আপনাদের সাথে আলোচনা অনলাইনে খুব সহজেই কোনো ঝামেলা ছাড়াই যেভাবে ...

2 Comments

  1. […] কিছু সহজ পদ্ধতির মাধ্যমে বাড়িয়ে নিন WiFi… […]

  2. […] কিছু সহজ পদ্ধতির মাধ্যমে বাড়িয়ে নিন WiFi… […]

Leave a reply