Website Tips

যেভাবে আপনার ওয়েবসাইটকে গুগলে র‌্যাংক করাবেন

1

আস্সালামুয়ালাইকুম বন্ধুরা । আজকের প্রযুক্তি’তে সবাইকে স্বাগতম । আশাকরি সবাই ভালো আছেন । আজ দেখাবো কিভাবে আপনার যেভাবে আপনার ওয়েবসাইটকে গুগলে র‌্যাংক করাবেন। তো চলুন শুরু করা যাক ।

আমরা সবাই চাই যেন আমাদের ওয়েবসাইট বা অন্যান্য সকল কিছু যখন মানুষ অনলাইনে সার্চ করবে বা খুজবে তখন আমাদের সেই তথ্য প্রথম সারিতে দেখাক । যাকে আমরা SEO বলি । নিচে SEO কাকে বলে এই সম্পর্কে সামান্য কিছু ধারণা দেয়া হলো ।

SEO :
SEO এই কথাটির সাথে আমদের প্রায় সবারই পরিচিত বিশেষ করে যারা অনলাইনে কাজ করে তাদের কাছে । SEO এর পূর্ণরূপ Search Engine Optimization । এখানে একটা কথা বলে রাখা ভালো যে, আমরা অনেকেই ভাবতে পারি SEO শুধু ওয়েবসাইটের জন্য প্রয়োজন বা দরকার হয় । কিন্তু কথাটা একদমই সঠিক নয় । আমরা ওয়েবসাইট বাদে আরো অনেক কিছুর জন্য SEO করতে পারি । যেমনঃ ইউটিউব, সোসিয়াল মিডিয়া, প্রোডাক্ট ইত্যাদি । মোট কথা আমাদের কোনো পণ্য বা অন্য কোনো কিছু সার্চ ইন্জিনে প্রথমের দিকে দেখানো কে SEO বা Search Engine Optimization বলে।

SEO কেনো করাবেন :
SEO করানোর অনেক কারণ আছে । তারমধ্যে অন্যতম একটি কারণ হলো সার্চ ইন্জিনে র‌্যাংক করানো । আপনি যখন আপনার ওয়েবসাইটটি গুগলে র‌্যাংক করাতে পারবেন তখন আপনি গুগল থেকে অরগানিক ট্রাফিক পেতে থাকবেন । তখন আর আপনাকে বিভিন্ন সোসিয়াল সাইটে শেয়ার করে ট্রাফিক নিয়ে আসতে হবেনা । এই অরগানিক ট্রাফিকগুলো কিছু জানতে, না হয় কিছু কিনতে গুগলে সার্চ করে । অর্থাৎ আপনি যদি আপনার ওয়েবসাইট টি গুগলে র‌্যাংক করাতে পারেন তাহলে আপনি সহজেই আপনার প্রোডাক্ট বিক্রি এবং এখান থেকে আপনি বিভিন্নভাবে ইনকাম করতে পারবেন । যেমন- গুগল এডসেন্স, এফিলিয়েট, সিপিএ ইত্যাদি।

আমরা SEO বিভিন্ন পদ্ধতির মাধ্যমে করতে পারি । নিচে কিছু পদ্ধতি আলোচনা করা হলো ।

অন পেজ SEO:
অন পেজ SEO একটি গুরুত্বপূর্ণ বিষয় । এটিকে বলা যায় SEO এর প্রথম ধাপ । আপনি যদি অন পেজ SEO ভালো ভাবে না করেন তাহলে আপনাদের ওয়েবসাইট গুগলে বা অন্য কোনো সার্চ ইন্জিনে ভালো ভাবে র‌্যাংক করবে না । এই SEO এর জন্য কিছু পন্থা অনুসরণ করতে হয় । যেমনঃ আপনাদের কন্টেন্ট এর ওপর নির্ভর করে সঠিক টাইটেল নির্বাচন করা, টাইটেলের সাথে মিল রেখে ট্যাগ দেয়া, পোস্টের মধ্যে আপনাদের বিভিন্ন পোস্টের লিংক রেফারেন্স হিসেবে দেয়া এতে করে ট্রাফিক আরো বাড়বে ।

ব্যাক লিংক:
ব্যাক লিংক বলতে বোঝায় বড় বড় সাইটে যেসব সাইটের SEO খুব ভালো সেসব সাইটের কোনো পোস্টে আপনার সাইটের নাম অথবা লিংক দেয়া । অথবা এমন সাইটের কোনো পোস্টের কমেন্টে আপনার সাইটের নাম অথবা লিংক দেয়া । এ করলে অল্প কিছুদিনের মধ্যেই আপনার সাইটকে সার্চ ইন্জিনে র‌্যাংক করানো সম্ভব ।

স্যোসয়াল সাইটে শেয়ার:
এটিও অন্যতম গুরুত্বপূর্ণ একটি পদ্ধতি SEO এর জন্য । বিশেষ করে যারা নতুন তাদের জন্য । কারণ প্রথম দিকে নতুন ওয়েবসাইটে ভিজিটর বা ট্রাফিক তেমন আসেনা । তাই তেমন কেউ তাদের ওয়েবসাইট নিয়ে সার্চও করেনা । কিন্তু যদি স্যোসাল মিডিয়ায় প্রচার করা যায় তাহলে আস্তে আস্তে ট্রাফিক বাড়বে এবং গুগলে সহ অন্যান্য সার্চ ইন্জিনে র‌্যাংক করবে ।

প্লাগিন ব্যবহার:
এটি SEO এর বড় একটি অংশ কারণ প্লাগিন ব্যবহার করলে, প্লাগিনই আপনাকে বলে দিবে কি করলে আপনার ওয়েব সাইট আরো র‌্যাংক করবে । তবে এটি সকলরা ব্যবহার করতে পারবেনা । যেমন যাদের ওয়েব সাইট সরাসরি php দিয়ে করা তারা ব্যবহার করতে পারবেন না । তবে ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবে । বিভিন্ন রকমের SEO প্লাগিন পাওয়া যায় । তার মধ্যে Yoast SEO অন্যতম । ওয়ার্ডপ্রেসে এই প্লাগিনটির ৫ মিলিয়ন একটিভ ইন্সটল করা আছে । এই প্লাগিনটির ফ্রি ভার্সন এবং পেইড ভার্সন দুটোই রয়েছে । পেইড ভার্সনে ফ্রি ভার্সনের তুলনায় অনেকগুলো ফিচার বেশি পাবেন এই প্লাগিনটির কিছু এক্সট্রা বৈশিষ্ট্যর কারণে SEO অনেক ভালো হয় । পেইড ভার্সনের জন্য টাকা দিতে হবে । তবে ফ্রি ভার্সনটি নিচে থেকে ডাউনলোড করে নিতে পারেন ।

Download Yoast SEO

আজকের মতো এই পর্যন্তই । আমার জন্য সবাই দোয়া করবেন । আজকের প্রযুক্তির সাথেই থাকুন । ধন্যবাদ

আরো পড়ুনঃ

খুব সহজেই দেখে নিন কবে আপনার Gmail Account তৈরি করা হয়েছে

যেভাবে আপনার কম্পিউটারে .Net Framework 3.5 ইন্সটল দিবেন

পাইথন প্রোগ্রাম ব্যাবহার করে সহজেই করে ফেলুন “ক্যালকুলেটর”

Sojol Rana
I am a simple person

পিসিতে গুগল ক্রম ক্র্যাশ-ল্যাগ করার কিছু সমাধান

Previous article

পুরাতন ল্যাপটপ কেনার আগে সাবধান, আপনিও ঠকতে পারেন

Next article

You may also like

Website Tips

আপনার ওয়েব সাইটের স্পিড টেস্ট করুন এবং আরো ফাস্ট করুন

আস্সালামুয়ালাইকুম । আজকের প্রযুক্তি’তে সবাইকে স্বাগত । আশাকরি সবাই ভালো আছেন । আজ দেখাবো কিভাবে আপনার ওয়েব সাইটের স্পিড টেস্ট করুন এবং সাইটের স্পিড ...

1 Comment

  1. […] যেভাবে আপনার ওয়েবসাইটকে গুগলে র‌্যাং… […]

Leave a reply