Wordpress

WordPress সাইটের জন্য সাইটম্যাপ তৈরি করুন এবং Google Search Console-এ সাবমিট করুন

2

আস্সালামুয়ালাইকুম বন্ধুরা । আজকের প্রযুক্তি’র নতুন আরো একটি টিউটোরিয়ালে সবাইকে স্বাগতম । আশাকরি সবাই ভালো আছেন । আজ দেখাবো কিভাবে WordPress সাইটের জন্য সাইটম্যাপ তৈরি করবেন এবং Google Search Console-এ সাবমিট করবেন । তো চলুন শুরু করা যাক ।

আমাদের যাদের ওয়েবসাইট আছে তারা সবাই মোটা-মুটি জানি “সাইটম্যাপ” কি? যারা জানি না তাদের জন্য নিচে সংক্ষেপে নিচে দেয়া হলো ।

সাইটম্যাপঃ
সাইটম্যাপ হলো একটি ওয়েব-সাইটের মানচিত্র । যেখানে আপনার ওয়েবসাইটের সকল কিছুর তথ্য একসাথে থাকবে । যেমনঃ সাইটের সকল পোস্ট, পেজ, ক্যাটাগরি ইত্যাদি । তবে ভয়ের কোনো কারণ নেই, সাইটম্যাপে আপনার ওয়েবসাইটের সিকিউরিটির কোনো ক্ষতি হবে না ।

সাইটম্যাপ কেনো ব্যাবহার করবেনঃ
আমরা সবাই চাই যেন Google Search-এ আমাদের ওয়েব সাইট, ওয়েব সাইটের পোস্ট, ওয়েব সাইটের পেজ ইত্যাদি গুলো যেন সর্বপ্রথমে আসে । মূলত এর জন্যই সাইটম্যাপ ব্যাবহার করা হয় । এক কথায় SEO (Search Engine Optimization) এর জন্য সাইটম্যাপ ব্যাবহার করা হয় । Google Search Console-এ সাইটম্যাপ সাবমিট করার মাধ্যমে কেউ যখন Google-এ আমাদের ওয়েব সাইট Search করে তখন Google সেই সাইটম্যাপ থেকে ডাটা সংগ্রহ করে আমাদের মাঝে উপস্থাপন করে ।

এতোক্ষণ আপনারা জানলেন সাইটম্যাপ কি এবং এর কাজ কি । এবার জানাবো কিভাবে আপনি আপনার সাইটের জন্য সাইটম্যাপ তৈরি করে তা Google Search Console-এ সাবমিট দিবেন । নিচের স্ক্রিনশটগুলো ভালোভাবে অনুসরণ করুন ।

প্রথমে এই লিংক গিয়ে আপনার ওয়েব সাইটের এ্যাড্রেস দিয়ে “Start” ক্লিক করুন ।

 

এরপর কিছু টাইম নিবে আপনার সাইটের পুরো তথ্য দিয়ে একটি সাইটম্যাপ তৈরি করার জন্য । তৈরি করা শেষ হলে “VIEW SITEMAP DETAILS”-এ ক্লিক করুন ।

এরপর “DOWNLOAD YOUR XML SITE FILE”-তে ক্লিক করুন । এবার একটি ফাইল আপনার ফোনের মেমোরিতে অথবা পিসিতে সেভ হবে ।

এরপর আপনার ওয়েবসাইটের C-panel-এ লগিন করে File Manager যান । এরপর যে ডাইরেকটরিতে আপনার সাইটটি ইন্সটল আছে সেই ডাইরেকটরিতে আমরা যে ফাইলটি সেভ করেছি সেটি আপলোড করুন ।

এরপর আপলোড 100% কমপ্লিট হওয়ার পর বেক করবেন । এরপর আপনার  এ্যাকাউন্টে লগিন করুন । এরপর বামের দিকে দেখুন লিখা আছে “SITEMAP” সেখানে ক্লিক করুন ।

এরপর উপরের দিকে দেখুন লিখা আছে “Add a new sitemap” তার নিচে আপনার ওয়েব সাইটের URL তার পাশে একটি ছোট বক্স আছে সেখানে লিখুন “sitemap.xml” এবং “Submit” বাটনে ক্লিক করুন ।

সব কিছু সঠিকভাবে হলে নিচের মতো একটি মেসেজ পাবেন ।

আমাদের কাজ শেষ । আপনার ওয়েব সাইটের রিপোর্ট দেখতে হলে কয়েক দিন অপেক্ষা করতে হবে । এরপর আপনার সাইটের সকল পারফোরমেন্স দেখতে পাবেন ।

আজ এই পর্যন্তই । সবাই আমার জন্য দোয়া করবেন । সবাই আজকের প্রযুক্তি সাথেই থাকুন ।

আরো পড়ুনঃ

যেভাবে আপনার কম্পিউটারে .Net Framework 3.5 ইন্সটল দিবেন

আপনার কম্পিউটারকে যেভাবে আরো ফাস্ট করবেন

সকল পলিটেকনিকের বোর্ড পরীক্ষার ফলাফল জানুন খুব সহজেই

Sojol Rana
I am a simple person

যেভাবে আপনার ফেসবুক পেজ/প্রোফাইল ব্লু বেচ ভেরিফাই করবেন

Previous article

এক ক্লিকে সকল অপ্রয়োজনীয় ফেসবুক গ্রুপ থেকে লিভ ( Leave ) নিন ।

Next article

You may also like

Wordpress

যেভাবে WordPress সাইটের জন্য Google Hosted Adsense একাউন্ট দিয়ে এপ্লাই করবেন

আস্সালামুয়ালাইকুম বন্ধুরা । আজকের প্রযুক্তি’তে সবাইকে স্বাগতম । আশাকরি সবাই ভালো আছেন । আজ দেখাবো কিভাবে আপনার WordPress ওয়েব সাইটের জন্য Google Hosted Adsense-দিয়ে ...

2 Comments

  1. সুন্দর পোস্ট ভাইয়া ।

    1. ধন্যবাদ

Leave a reply